বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:২৯ পূর্বাহ্ন১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

১লা রমজান, ১৪৪২ হিজরি

ওমরাহ সাময়িক বন্ধ করলো সৌদি

ওমরাহ সাময়িক বন্ধ করলো সৌদি

জাগো ডেস্কঃ মারণ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এবার নিজ দেশের নাগরিকদের ওমরাহ পালন ও মসজিদে নববী পরিদর্শন সাময়িক বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। তবে মসজিদ এলাকার বাসিন্দাদের জন্য কোনো নির্দেশনা জানা যায়নি।

বুধবার (৫ মার্চ) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। খবর আল আরাবিয়া ও আরব নিউজের।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, ওমরার কার্যক্রম অভ্যন্তরীণভাবেও সাময়িকভাবে নিষিদ্ধ করা হল। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মক্কা মোকাররমা ও মদিনার সব প্রবেশ পথে কড়া পাহারা বসানো হবে।

গত সোমবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেশটিতে কোভিড-১৯ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত করে।

আক্রান্ত ওই ব্যক্তি ইরান থেকে বাহরাইন হয়ে সৌদিতে প্রবেশ করেন। তবে তিনি সৌদি নাগরিক।

সৌদি কর্তৃপক্ষ এটা নিশ্চিত করেছে যে, করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি বাহরাইন হয়ে সৌদিতে প্রবেশের সময় ইরান যাওয়ার ব্যাপারে তথ্য গোপন করেছে। তকে কোয়ারেন্টাইন করা সহ যথাযথ চিকিৎসা দেওয়া হচ্ছে।

করোনাভাইরাস ঠেকাতে গত সপ্তাহে সৌদি আরব বেশ কিছু কঠোর পদক্ষেপ নেয়। এর অংশ হিসেবে ওমরাহ ও টুরিস্ট ভিসা স্থগিত করে দেশটি।ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় সৌদি আরবে যারা ওমরাহ পালন করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ৫৩টিরও বেশি দেশে হানা দিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে অনেক আগেই ছড়িয়েছে। মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে কাতারে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে এ পর্যন্ত ৮৫ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩৯ হাজার লোক সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ ছাড়া এ পর্যন্ত অন্তত তিন হাজার মানুষ এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
© Daily Jago কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT